in , , ,

বাংলাদেশ উজবেকিস্তানের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগের অনুরোধ করেছে

বাংলাদেশ উজবেকিস্তানের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগের অনুরোধ করেছে

বাংলাদেশ উজবেকিস্তানের সঙ্গে ঢাকায় উজবেক কূটনৈতিক মিশন প্রতিষ্ঠা করতে এবং দুই দেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের জন্য অনুরোধ করেছে শুধু ব্যবসা ও বিনিয়োগের সম্পৃক্ততা জোরদার করতে নয়, সংস্কৃতি, পর্যটন এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে বাস্তব ফলাফল আনতেও।

বাংলাদেশ ও উজবেকিস্তানের জনগণের মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও আধ্যাত্মিক সম্পর্কের কথা তুলে ধরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সহযোগিতার দিগন্ত প্রসার করার ওপর জোর দিয়েছেন, শিক্ষা, কর্মসংস্থান এবং সক্ষমতা বৃদ্ধির মতো নতুন ক্ষেত্রগুলোকে অন্তর্ভুক্ত করার ওপর জোর দিয়েছেন।

মঙ্গলবার (১১ জুন) তাসখন্দে অনুষ্ঠিত বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) তৃতীয় রাউন্ডে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং উজবেকিস্তানের পররাষ্ট্র বিষয়ক প্রথম উপমন্ত্রী বাখরোমজন আলয়েভ পররাষ্ট্র দফতরের পরামর্শে নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন।

অতিরিক্ত পররাষ্ট্র সচিব শাহ আহমেদ শফি এবং উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলামও বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে এফওসিতে অংশ নেন।

আলোচনার সময় দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার পুরো বর্ণালী নিয়ে আলোচনা হয়। উভয় পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য উচ্চ পর্যায়ের রাজনৈতিক যাতায়াতের ওপর বিশেষভাবে জোর দিয়েছে।

উভয় পক্ষই টেক্সটাইল, ফার্মাসিউটিক্যাল এবং কৃষি পণ্যের ক্ষেত্রে আরও ব্যবসায়িক সংযোগ স্থাপন এবং যৌথ উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছে। তারা পর্যটন ও সাংস্কৃতিক সহযোগিতার মাধ্যমে জনগণের মধ্যে যোগাযোগের ওপর জোর দেন।

উজবেকিস্তানের প্রথম উপমন্ত্রী দ্বিপাক্ষিক সহযোগিতায় নতুন গতি আনতে পররাষ্ট্র সচিবের উত্থাপিত বিষয়গুলিতে একসাথে কাজ করার জন্য তার প্রস্তুতির কথা ব্যক্ত করেছেন।

তিনি বাংলাদেশের সাথে গভীর ও ফলাফল ভিত্তিক সহযোগিতা বৃদ্ধিতে তার সরকারের দৃঢ় সংকল্প ও অঙ্গীকারের কথা জানান।

তিনি বৈশ্বিক ও আঞ্চলিক গুরুত্বের বিষয়ে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের প্রশংসা করেন।

পররাষ্ট্র সচিব উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

ফোনে কথা বলার সময় তিনি উজবেক পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর একটি চিঠি হস্তান্তর করেন।

উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী দেশগুলোর মধ্যে উচ্চ পর্যায়ের যাতায়াতের ওপরও জোর দেন।

উভয় পক্ষই পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশে পরের ধাপের ফরেন অফিস কনসালটেশন আয়োজনে সম্মত হয়েছে।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ জরুরী

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ জরুরী

এয়ার আরাবিয়ার ফ্লাইট জরুরি অবতরণ করেছে ঢাকা বিমানবন্দরে

এয়ার আরাবিয়ার ফ্লাইট জরুরি অবতরণ করেছে ঢাকা বিমানবন্দরে