in , ,

ভুটানে ভিসা-মুক্ত ভ্রমণের অফার বাংলাদেশ সহ ৩টি দেশের জন্য

ভুটানে ভিসা-মুক্ত ভ্রমণের অফার বাংলাদেশ সহ ৩টি দেশের জন্য

ভুটানে ভিসা-মুক্ত ভ্রমণের অফার দেওয়া হয়েছে বাংলাদেশ, ভারত এবং মালদ্বীপের নাগরিকদের জন্য। এই উদ্যোগের লক্ষ্য হল আরও বেশি পর্যটক আকর্ষণ করা এবং রাজ্যের পর্যটন শিল্পকে আরও উন্নত করা।

ভুটান, হিমালয়ের পূর্ব প্রান্তে একটি বৌদ্ধ রাজ্য, তার মঠ, দুর্গ এবং অস্বাধারণ প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত, এবং যা ট্রেকিঙের জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

২০২৪ সালে, ভুটান ২৫,০০০ পর্যটককে স্বাগত জানিয়েছে, যার মধ্যে বেশির ভাগ মানুষ ভারত থেকে ঘুরতে এসেছিলেন। মার্চ ২০২৪ দেশটি পুনরায় খোলার পর থেকে উল্লেখযোগ্যভাবে তৃতীয় ব্যস্ততম মাস ছিল, ১৪,৮২২ জন আগমনের সাথে। গত আট মাসে, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, যুক্তরাজ্য, ভিয়েতনাম এবং অন্যান্য দেশগুলি থেকে সবচেয়ে বেশি পর্যটকের আগমন ঘটেছে।

২০২৩ সালের শেষে, ভুটানের  জিডিপি অনুমান করা হয়েছিল  ১১ বিলিয়ন মার্কিন ডলার।

পারো আন্তর্জাতিক বিমানবন্দর, ভুটানের প্রধান প্রবেশদ্বার, বছরে প্রায় ৩০০,০০০ বহির্গামী যাত্রীদের পরিচালনা করে। এই ট্র্যাফিক ভুটানকে প্রধান আন্তর্জাতিক গন্তব্যের সাথে সংযুক্ত করতে এবং দেশের পর্যটন শিল্পকে সহায়তা করার ক্ষেত্রে বিমানবন্দরের গুরুত্বপূর্ণ ভূমিকাকে তুলে ধরে।

পারো, যেখানে ভুটানের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপিত, এর নির্মল পরিবেশ, সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং টাইগারস নেস্ট মঠের মতো উল্লেখযোগ্য জায়গার জন্য বিখ্যাত। পর্যটকরা এর প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহাসিক তাৎপর্যের জন্য আকৃষ্ট হয়।

ভুটানের রাজধানী শহর থিম্পু, ঐতিহ্যবাহী এবং আধুনিক আকর্ষণগুলির একটি অস্বাধারণ মিশ্রণ অফার করে, যার মধ্যে রয়েছে রাজকীয় তাশিচো জং এবং থমথমে থিম্পু বাজার। পুরানো এবং নতুনের মজাদার মিশ্রণে শহরের অনন্য আকর্ষণ রয়েছে।

এরকম ভুটানে আরও অনেক সুন্দর জায়গা দর্শন করতে পারবেন বাংলাদেশী পর্যটকরা এই ভিসা-মুক্ত ভ্রমণের অফার ব্যবহার করে।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার ট্যুরিস্ট ই-ভিসা স্থগিত

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার ট্যুরিস্ট ই-ভিসা স্থগিত

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ঢাকায় কম খরচে ফ্লাইট চালু করবে

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ঢাকায় কম খরচে ফ্লাইট চালু করবে