in , , ,

শাহজালাল বিমানবন্দরে মাঙ্কিপক্স নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে

শাহজালাল বিমানবন্দরে মাঙ্কিপক্স নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্তৃপক্ষ ‘মাঙ্কিপক্স’ রোগের জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। 

বিমানবন্দর আরও জানিয়েছে যে, একটি চিকিৎসক দল বিমানবন্দরের আগমনি চ্যানেলে সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে। 

গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম, শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক, শনিবার (১৭ আগস্ট) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “মাঙ্কিপক্স বিষয়ে এয়ারলাইনসগুলোকে সতর্ক থাকতে। মাঙ্কিপক্স লক্ষণযুক্ত কোনো যাত্রী থাকলে দ্রুত তা স্বাস্থ্য বিভাগকে জানাতে হবে। এছাড়া, বাংলাদেশে আসার ২১ দিনের মধ্যে যাত্রীদের মাঙ্কিপক্সের লক্ষণগুলো দেখা দিলে ১০৬৫৫ নম্বরে কল করতেও অনুরোধ করা হয়।”

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মাঙ্কিপক্স নিয়ে বৈশ্বিক জনস্বাস্থ্য সতর্কতার পরিপ্রেক্ষিতে ১৬ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বেবিচক, বিমানবন্দর কর্তৃপক্ষ, এয়ারলাইনস, রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় একটি বৈঠক অনুষ্ঠিত হয়। অপারেশনস মেম্বার এয়ার কমোডর এ এফ এম আতীকুজ্জামান বৈঠকে সভাপতিত্ব করেন।

সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের জন্য সতর্কতা সম্পর্কে এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লক্ষণযুক্ত যাত্রীদের মোকাবিলার জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ স্বাস্থ্য বিভাগ ইতোমধ্যে ব্যবস্থা করেছে। বিমানবন্দরে প্রবেশ করা প্রত্যেককে লিফলেট দেওয়া সহ আগমনি চ্যানেলের স্বাস্থ্য ডেস্কগুলো ২৪/৭ ডাক্তারের মাধ্যমে পরিচালিত হচ্ছে। থার্মাল স্ক্যানার আর্চওয়ে ব্যবহার করে শাহজালাল বিমানবন্দরে আগত যাত্রীদের তাপমাত্রা স্ক্রিন করা হচ্ছে। লক্ষণযুক্ত যাত্রীদের প্রয়োজন হলে চিকিৎসার জন্য কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি করা হবে। 

কোনো লক্ষণযুক্ত যাত্রী লক্ষ্য করলে এয়ারলাইনসগুলোকে দ্রুত স্বাস্থ্য বিভাগকে সতর্ক করতে বলা হয়েছে বৈঠকে। যাত্রীদের আগমনের ২১ দিনের মধ্যে লক্ষণগুলো দেখা দিলে তাদেরকে ১০৬৫৫ নম্বরে কল করতে অনুরোধ করা হয়েছে।

আবার, স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার (১৭ আগস্ট) পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, মাঙ্কিপক্স আক্রান্ত দেশ বা ব্যক্তির সংস্পর্শের কারণে বাংলাদেশে আসা দেশি বা বিদেশি ব্যক্তির মাধ্যমে রোগটি ছড়িয়ে পড়তে পারে।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হজের প্রাক-নিবন্ধন

শুরু হয়েছে হজের প্রাক-নিবন্ধন

বাংলাদেশি পর্যটকের সংখ্যা ভারতে কমেছে

ভারতে বাংলাদেশী পর্যটকের সংখ্যা ব্যাপক হ্রাস