in

দেড় বছর পর ১৫ অক্টোবর ট্যুরিস্ট ভিসা চালু করছে ভারত

দেড় বছর পর ১৫ অক্টোবর ট্যুরিস্ট ভিসা চালু করছে ভারত

করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর ১৫ অক্টোবর থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ভারতের দরজা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (৭ অক্টোবর) এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে।

১৫ অক্টোবর থেকে চার্টারড ফ্লাইটে আসা বিদেশি ট্যুরিস্টদের ভিসা দেয়া শুরু হবে বলে ওই বিবৃতিতে জানানো হয়। আর বাণিজ্যিক ফ্লাইটে ভ্রমণ করতে চাইলে অপেক্ষা করতে হবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। এতে আরো বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয় যেসব কোভিড বিধিনিষেধ জারি করেছে, ভারতে প্রবেশের পর সেগুলো সকল ট্যুরিস্টদের মেনে চলতে হবে।

ঢাকায় ভারতীয় হাই কমিশন জানিয়েছে, আগামী ১৫ নভেম্বরের পর নির্ধারিত এয়ার বাবল ফ্লাইটে পর্যটক ভিসায় বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে। আগামী মঙ্গলবার থেকেই বাংলাদেশে পর্যটক ভিসা পরিষেবা শুরু করতে যাচ্ছে।

আপাতত পর্যটক ভিসায় কেবল আকাশ বা নৌপথে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে।

এক টুইটে ভারতীয় হাই কমিশন জানিয়েছে, কারও কাছে আগে নেওয়া পর্যটক ভিসা থাকলে তা কার্যকর হবে না, সবাইকে নতুন করে ভিসা নিতে হবে।

শুধু বাংলাদেশ নয়, সব দেশের নাগরিকরাই ১৫ নভেম্বরের পর পর্যটক ভিসায় ভারতে প্রবেশের সুযোগ পাবেন বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে।

২০২০ সালের মার্চ মাসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার কঠোর লকডাউন আরোপ করেছিল তখন দেশটি বিদেশীদের জন্য সমস্ত ভিসা স্থগিত করেছিল। মহামারীতে ক্ষতিগ্রস্ত পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে ভারতের সরকার এই পদক্ষেপ নিয়েছে।

এর আগে ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছিল, প্রথম ৫ লাখ ট্যুরিস্ট ভিসা একদম বিনামূল্যে দেয়া হবে। যদিও এ বিষয়ে বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

Photo: Leh Ladakh, India

What do you think?

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published.

করোনায় আক্রান্ত হচ্ছেন বিমানের পাইলট ও কেবিন ক্রুরা

ভিয়েতনাম বাংলাদেশের সঙ্গে সরাসরি বিমান চলাচলে আগ্রহী

টিকা গ্রহণকারীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো মালয়েশিয়া

টিকা গ্রহণকারীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো মালয়েশিয়া