in ,

আকাশে প্রথমবারের মতো উড়লো বিদ্যুৎচালিত বিমান

বিদ্যুৎচালিত বিমান

জ্বালানি তেলের পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত বিমান প্রথমবারের মতো উড়লো যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের আকাশে। অ্যালিস নামের এই বিমানটি দেশটির স্থানীয় সময় মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে যদিও উদ্বোধনী যাত্রার সময় কোনো যাত্রী ছিল না।

এভিয়েশন  নামে ইসরায়েলের একটি বিমান সংস্থা এই এয়ারক্রাফটটি তৈরি করেছে। প্রথমবার উড্ডয়নের সময় বিদ্যুৎচালিত বিমানটি সমুদ্রপৃষ্ঠ থেকে হাজার ৫০০ ফুট ওপরে ওঠেছিল সংস্থাটির প্রেসিডেন্ট, গ্রেগরি ডেভিস এই উড্ডয়নকেঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন।

তিনি সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হলো।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধা ঘণ্টায় চার্জ দেয়া যাবে এই বিমানটিতে। এক ঘণ্টা ধরে নয়জন যাত্রীকে (মোট ২৫০০ পাউন্ড ওজন) নিয়ে সেটি আকাশে উড়তে পারবে; এবং তার গতি হবে প্রতি ঘণ্টায় প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ নটস বা ২৮৭ মাইল গতিবেগে যেতে পারে অ্যালিস।

মঙ্গলবারের প্রথম উড়ালের পর পর্যালোচনা করে সংক্রান্ত তথ্য সংগ্রহ করে, এরপর সেগুলো নিয়ে কাজ  করবে এভিয়েশন।

২০১৫ সালের সংস্থাটির আশা ছিল, আর মাত্র কয়েক বছরের মধ্যে বিমানটিকে যাত্রী পরিবহনে সক্ষম করে তুলতে পারবে তারা। পরিকল্পনা অনুযায়ী সব কিছু চললে আগামী ২০২৭ সালের মধ্যেই এই বিমানটি যাত্রীদের নিয়ে যাতায়াত করতে পারবে বলে মনে করছে এভিয়েশন।

বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী, বিলাসবহুল (এক্সিকিউটিভ), এবং মালবাহী বিমান – আপাতত পরীক্ষানিরীক্ষার পর্যায়ে রয়েছে অ্যালিসের এই তিনটি সংস্করণ

যাত্রীবাহী বিমানে নয়জন যাত্রীসহ দুইজন পাইলট বসতে পারবেন। এক্সিকিউটিভ সংস্করণে হাতপা ছড়িয়ে ছয়জন যাত্রীর জায়গা হবে। অন্যদিকে, অ্যালিসের মালবাহী সংস্করণে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে।

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চোখ ওঠা যাত্রীদের সম্পর্কে বিমানবন্দরের নির্দেশনা

চোখ ওঠা যাত্রীদের সম্পর্কে বিমানবন্দরের নির্দেশনা

বাংলাদেশ ও ব্রুনাই

বাংলাদেশ ও ব্রুনাই -এর মধ্যে সরাসরি চালু করবে বিমান