in , , ,

ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন

বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের fi

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের আগামী ৭ অক্টোবর আংশিক উদ্বোধন করা হবে। 

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (CAAB) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ মফিদুর রহমান গতকাল নিশ্চিত করেছেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টার্মিনালটি উদ্বোধন করবেন কারণ ততক্ষণে নির্মাণ কাজ ৯০% শেষ হবে।

৩০ ডিসেম্বর, ২০১৯, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টার্মিনাল নির্মাণের উদ্বোধন করেন। CAAB চেয়ারম্যান বলেন, ২০২৪ সালের শেষ নাগাদ টার্মিনালটি যাত্রীদের চলাচলের জন্য পুরোপুরি খুলে দেওয়া হবে।

২১ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। যার ৫ হাজার কোটি টাকা বাংলাদেশ দেবে, এবং বাকিটুকু দেবে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (JICA)।

প্রকল্পের সূত্রে জানা গেছে, টার্মিনালটি ৫৪২,০০০ বর্গ মিটার জমির উপর নির্মিত হচ্ছে এবং এতে ২৩০,০০০ বর্গ মিটার ফ্লোর স্পেস, ১১৫টি চেক-ইন কাউন্টার, ৬৪টি প্রস্থান এবং ৬৪টি আগমন ইমিগ্রেশন ডেস্ক থাকবে।

এছাড়াও, পার্কিং স্পেস এ একবারে ১,২৩০টি গাড়ি রাখা যাবে এবং ৩৭টি বিমানের জন্য ৫৪২,০০০-বর্গ-মিটার অ্যাপ্রোন থাকবে। একই সময়ে, ২৬ টি লাগেজ স্ক্যানিং মেশিন, ১১টি বডি স্ক্যানার, ১২টি বোর্ডিং ব্রিজ এবং ১৬টি লাগেজ বেল্ট থাকবে।

বিশেষজ্ঞরা মনে করেন, তৃতীয় টার্মিনাল ব্যবসা-বাণিজ্যে নতুন দিগন্তের দ্বার উন্মোচন করবে। তারা আরও জানান, বেশ কিছু বিদেশী বিনিয়োগকারী এবং কার্গো এয়ারলাইন্স কর্তৃপক্ষ ইতিমধ্যেই দেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে।

তৃতীয় টার্মিনাল প্রকল্পের পরিচালক মাকসুদুল ইসলামের মতে, মেট্রোরেল টার্মিনালের সাথে যুক্ত হওয়ায় কার্গো চলাচল বাড়বে এবং টার্মিনালটি দ্রুত পণ্য শেষ করতে সাহায্য  করবে।

প্রকল্প পরিচালক বলেন, প্রতিদিন বিমানবন্দর দিয়ে মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশে শাকসবজি ও ফলমূল রপ্তানি হয়। নতুন টার্মিনাল চালু হলে রপ্তানি প্রক্রিয়া সহজ করা হবে।

“যখন তৃতীয় টার্মিনাল চালু হবে, কার্গো হ্যান্ডলিং এখনকার মতো ম্যানুয়াল হবে না। পুরো প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় হবে এবং কম সময় লাগবে,” তিনি যোগ করেন।

ঢাকা বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল চালু হলে ফ্লাইটের বর্ধিত চাপের মোকাবেলা করতে  আরেকটি ১৫,০০০ কোটি টাকা ব্যয়ে রানওয়ে নির্মাণের পরিকল্পনাও চূড়ান্ত করেছে CAAB।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা-ব্যাংকক রুটে ইউএস-বাংলার প্রতিদিনের ফ্লাইট

ঢাকা-ব্যাংকক রুটে ইউএস-বাংলার প্রতিদিনের ফ্লাইট

নেপাল ই-ভিসা fi

বাংলাদেশিদের জন্য নেপাল চালু করল ই-ভিসা