in ,

ঢাকা-আদ্দিস আবাবা সরাসরি বিমান চালুর প্রস্তাব

ঢাকা-আদ্দিস আবাবা সরাসরি বিমান

গত শুক্রবার নিউইয়র্কের স্থানীয় সময় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বৈদেশিক নীতিবিষয়ক উপদেষ্টা ও মন্ত্রী তায়ে এটস্কি-শিলাশির সঙ্গে হওয়া দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকা-আদ্দিস আবাবা এর মধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বৈদেশিক নীতিবিষয়ক উপদেষ্টা জানান, প্রস্তাবটি গুরত্ব দিয়ে বিবেচনা করবে আদ্দিস আবাবা।

বৈঠকে তারা দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন।

তিনি বলেন, শেখ হাসিনার দূরদর্শিতায় বাংলাদেশ কৃষি উৎপাদনে বিপ্লব ঘটিয়ে খাদ্যঘাটতির দেশ থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এ বিষয়ে তিনি ইথিওপিয়ায় কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে কৃষিতে বাংলাদেশের দক্ষতা কাজে লাগিয়ে উভয় দেশ লাভবান হতে পারে বলে অভিমত দেন।

ইথিওপিয়ার মন্ত্রী বাংলাদেশের অসাধারণ অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু কৃষি ক্ষেত্রে নয়, গার্মেন্ট, ফার্মাসিউটিক্যাল, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অনেক উন্নতি সাধন করেছে। বাংলাদেশে তথ্যপ্রযুক্তিতে দক্ষ বিপুল জনশক্তি রয়েছে, যা ইথিওপিয়া কাজে লাগাতে পারে। তার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে ইথিওপিয়ার সহযোগিতা চান।

প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে বিনিয়োগের রিটার্ন সবচেয়ে বেশি বলে উল্লেখ করে মোমেন বাংলাদেশে ইথিওপিয়ার বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য প্রসারের আহ্বান জানান।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

যুক্তরাজ্যের ভিসা ফি বাড়বে ৪ অক্টোবর থেকে

যুক্তরাজ্যের ভিসা ফি বাড়বে ৪ অক্টোবর থেকে

Most Breathtaking Natural Wonders of Asia That are Must-visits

Most Breathtaking Natural Wonders of Asia That are Must-visits