in , ,

সৌদি সরকার মক্কা রুট ইনিশিয়েটিভ বাস্তবায়ন করছে

সৌদি সরকার মক্কা রুট ইনিশিয়েটিভ বাস্তবায়ন করছে

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ষষ্ঠ বছরের জন্য সৌদি ভিশন ২০৩০ এর অন্যতম প্রোগ্রাম “পিলগ্রিম এক্সপেরিয়েন্স প্রোগ্রাম” এর অংশ হিসাবে মক্কা রুট ইনিশিয়েটিভ বাস্তবায়ন করছে।

এই উদ্যোগটি সাতটি দেশের ১১টি বিমানবন্দরে ডেডিকেটেড লাউঞ্জ পরিষেবার সাথে জড়িত। এই সাতটি দেশ হলো বাংলাদেশ, মরক্কো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, তুর্কিয়ে এবং আইভরি।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মক্কা রুট ইনিশিয়েটিভের লক্ষ্য হল সুবিধাভোগী দেশ থেকে কিংডমে যাওয়া হজযাত্রীদের জন্য উচ্চ মানের পরিবহন পরিষেবা প্রদান করা।

মক্কা রুট ইনিশিয়েটিভ থেকে উপকৃত বাংলাদেশি হজযাত্রীদের প্রথম দলটি ৯ মে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ডক্টর মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এবং অন্যান্য কর্মকর্তারা হজযাত্রীদের কিংডমে স্বাগত জানান।

মক্কা রুট ইনিশিয়েটিভ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা চালু করা হয়েছে, হজযাত্রীদের জন্য হজ যাত্রাকে উন্নত করার লক্ষ্যে সৌদি ভিশন ২০৩০-এর মধ্যে বৃহত্তর পিলগ্রিম এক্সপেরিয়েন্স প্রোগ্রামের অংশ।

উদ্যোগটি হজে অংশগ্রহণকারীদের তাদের নিজ দেশ থেকে মূল প্রক্রিয়া সম্পন্ন করার অনুমতি দিয়ে তাদের জন্য হজ প্রক্রিয়াকে সুগম করে।

এর মধ্যে রয়েছে ইলেকট্রনিক ভিসা প্রদান, বায়োমেট্রিক ডেটা সংগ্রহ এবং স্বাস্থ্যের প্রয়োজনীয়তা যাচাই করার পর বিমানবন্দর প্রস্থান চেক।

সৌদি আরবে আগে থেকে সাজানো পরিবহন এবং বাসস্থানের ভিত্তিতে লাগেজ কোড করা এবং সাজানো হয়।

আগমনের পর, হজযাত্রীদেরকে নিবেদিত বাসে করে মক্কা এবং মদীনায় তাদের বাসস্থানে নিয়ে যাওয়া হয়, তাদের লাগেজগুলি পরিষেবা সংস্থাগুলির দ্বারা বিতরণ করা হয়।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উজবেকিস্তানে সরাসরি ফ্লাইটের খসড়া চুক্তি অনুমোদন করা হয়েছে

উজবেকিস্তানে সরাসরি ফ্লাইটের খসড়া চুক্তি অনুমোদন করা হয়েছে

বিমানের হজ ফ্লাইট চট্টগ্রাম থেকে শুরু

বিমানের হজ ফ্লাইট চট্টগ্রাম থেকে শুরু