in , , ,

এয়ার অ্যাস্ট্রা ঢাকা-পোখারা সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করছে

এয়ার অ্যাস্ট্রা ঢাকা-পোখারা সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করছে

এয়ার অ্যাস্ট্রা, দেশের নবীনতম এয়ারলাইন্স প্রতিষ্ঠান, নেপালের পর্যটনপ্রিয় নগরী পোখারায় ঢাকা থেকে সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করেছে। ঢাকা-পোখারা সরাসরি ফ্লাইট চালু হলে বাংলাদেশ ও নেপালের এয়ারলাইন্সগুলোর মধ্যে এয়ার অ্যাস্ট্রা প্রথম এ রুটে যাতায়াত করবে।

এয়ার অ্যাস্ট্রা গত এক বছর দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার পর ইতোমধ্যে ভারত ও নেপালের তিন রুটে ফ্লাইট পরিচালনার অনুমোদন চেয়েছে।

এয়ার অ্যাস্ট্রা জানিয়েছে, চলতি বছরের মার্চে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং ভারত-নেপালের সিভিল এভিয়েশন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা ব্যক্ত করে অনুমতি চাওয়া হয়েছে। প্রাথমিকভাবে ভারতের কলকাতা, নেপালের কাঠমান্ডু এবং পোখারা রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। নেপালে ফ্লাইটের অনুমতির পাশাপাশি অবতরণ ফি, জ্বালানি কর এবং পার্কিং চার্জসহ ফি ছাড় চাওয়া হয়েছে। এই তিনটির যে কোনো একটি রুটের অনুমতি পেলে নিজেদের বহরে থাকা এটিআর ৭২-৬০০ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে।

ইমরান আসিফ, এয়ার অ্যাস্ট্রার সিইও, এ বিষয়ে বলেন, তিন রুটের ফ্লাইট পরিচালনার বিষয়ে বেবিচককে জানিয়েছি। যে রুটের অ্যাপ্রুভাল আগে আসবে, সেই রুটে আমরা আগে ফ্লাইট চালু করব। এটিআর ৭২-৬০০ মডেলের প্লেন দিয়ে এই তিন রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। অদূর ভবিষ্যতে যখন আমাদের বহরে বোয়িং বা এয়ারবাসের ন্যারো বডি এয়ারক্রাফট আসবে তখন আমরা অন্য রুটে ফ্লাইট চালু করব।

তিনি আরও বলেন, বর্তমানে এয়ার অ্যাস্ট্রার বহরে মোট তিনটি এয়ারক্রাফট রয়েছে। এপ্রিলের শেষে মে মাসে আরেকটি এটিআর যুক্ত হবে। কাঠমান্ডু ও পোখারা রুট দিয়েই আমরা আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালু করতে চাই।

সোহেল মাজিদ, এয়ার অ্যাস্ট্রার চিফ কমার্শিয়াল অফিসার, বলেন, নেপালে বর্তমানে বাংলাদেশের কোনো বেসরকারি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে না। আমরা নেপাল দিয়ে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করতে চাচ্ছি।

তিনি আরও বলেন, বাংলাদেশি পর্যটকদের অধিকাংশই পোখারা যায়। কিন্তু বাংলাদেশ থেকে পোখারায় কোনো এয়ারলাইন্সই সরাসরি ফ্লাইট পরিচালনা করে না। এছাড়া পোখারা বিমানবন্দর ট্যুরিজমের একটি হাব। তাই এ রুটে ফ্লাইট চালুর পরিকল্পনা করেছে এয়ার অ্যাস্ট্রা।

এয়ার অ্যাস্ট্রা সূত্রে জানা গেছে, অনুমতি পাওয়ার পর প্রতিষ্ঠানটি কাঠমান্ডু ও পোখারা রুটে সপ্তাহে তিন দিন ফ্লাইট পরিচালনা করবে। তবে এখনো কোনো ভাড়া নির্ধারণ করা হয়নি।

এয়ার অ্যাস্ট্রা ২০২২ সালের ২৪ নভেম্বরে প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা শুরু করে। বর্তমানে তাদের বহরের তিনটি এয়ারক্রাফট নিয়ে তারা ঢাকা থেকে কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করছে।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা-তেল আবিব সরাসরি ফ্লাইট বিষয়ে বেবিচকের মত

ঢাকা-তেল আবিব সরাসরি ফ্লাইট বিষয়ে বেবিচকের মত

British Airways Introduces Two Real-Time Weather Apps

British Airways Introduces Two Real-Time Weather Apps