in , , ,

বিমানের জানুয়ারির মধ্যে ভ্যানকুভার ও এলএ পৌঁছানোর প্রত্যাশা

বিমানের জানুয়ারির মধ্যে ভ্যানকুভার ও এলএ পৌঁছানোর প্রত্যাশা

জানুয়ারি ২০২৪ সালের মধ্যে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এয়ার কানাডার সাথে কোড শেয়ারিং ব্যবহার করে যাত্রীদের জাপানের নারিতা হয়ে যুক্তরাষ্ট্রের এলএ, ক্যালিফোর্নিয়া ও ভ্যানকুভার, কানাডার পশ্চিম উপকূলের একটি উল্লেখযোগ্য শহর, পৌঁছানোর পরিকল্পনা করেছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম একটি নিউজ আউটলেটকে বলেছেন, “আমরা ইতিমধ্যেই এয়ার কানাডার কাছ থেকে কোড শেয়ারিং চুক্তির বিষয়ে ইতিবাচক উত্তর পেয়েছি … এবং আমরা আশা করছি জানুয়ারির তৃতীয় সপ্তাহের মধ্যে এটি কার্যকর হবে।”

কোড-শেয়ারিং এর নিয়ম অনুসরণ করে, কানাডা বা মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা হওয়া যাত্রী বাংলাদেশী পতাকাবাহী এয়ারলাইন্সের বিমানে চড়ে নারিতা পৌঁছাবেন। এর পরে, তারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রদত্ত একই টিকিট, বোর্ডিং পাস এবং ব্যাগেজ ট্যাগ ব্যবহার করে এয়ার কানাডার মাধ্যমে ভ্যানকুভার বা এলএ যেতে পারবেন।

যেহেতু অনেক বাংলাদেশি প্রবাসী ভ্যানকুভার ও এলএ-তে বাস করেন, বিমানের সিইও আশা করেছিলেন যে কোড শেয়ারিং জাতীয় পতাকা বাহককে কানাডা বা মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে ইচ্ছুক ভ্রমণকারীদের মধ্যে থেকে নারিতা ভ্রমণের প্রতি প্রচুর ট্রাফিক আকর্ষণ করতে সহায়তা করবে।

বিমানের ৬ ঘণ্টার নারিতা রুট এবং নারিতা থেকে ভ্যানকুভার বা লস অ্যাঞ্জেলেসে পৌঁছাতে প্রায় ৯ ঘণ্টার ফ্লাইট সহ মোট ফ্লাইটের ১৫ ঘন্টার সুবিধা নিয়ে যাত্রীরা প্রায় ৫ ঘন্টা বাঁচাতে পারে।

বর্তমানে, ঢাকা থেকে উত্তর আমেরিকার পশ্চিম উপকূলগামী যাত্রীরা ভ্যানকুভার বা লস অ্যাঞ্জেলেসে পৌঁছানোর জন্য সিঙ্গাপুর বা মালয়েশিয়ান এয়ারলাইন্স ব্যবহার করে যার ফ্লাইটগুলি সিঙ্গাপুর বা কুয়ালালামপুরে কিছুক্ষন থামে। এটি প্রায় ২০ ঘন্টা সময় নেয়।

কানাডায় বসবাসরত বাংলাদেশী প্রবাসীদের একটি বিশাল সম্প্রদায় ইতিমধ্যেই বিমানের ঢাকা-টরন্টো-ঢাকা ফ্লাইটগুলিকে খুব জনপ্রিয় করে তুলেছে, তবে জাতীয় পতাকাবাহী সংস্থার কাছে এখনও কানাডিয়ান বা মার্কিন পশ্চিম উপকূলের ভ্রমণকারীদের জন্য অফার করার কোনও বিকল্প নেই।

“মনে রাখবেন, আমরা আমাদের যাত্রীদের আরও রুটের অফার করতে চাই যেমন সারা বিশ্বের অন্যান্য এয়ারলাইনগুলি তাদের বাজারে উপস্থিতি এবং প্রতিযোগিতামূলক ক্ষমতা প্রসারিত করার জন্য কোড-শেয়ার ব্যবস্থা তৈরি করে চলেছে,” আজম বলেছিলেন।

বিমানের প্রধান আশা করেন যে এয়ার কানাডার সাথে কোড-শেয়ারিং ব্যবস্থা বাংলাদেশী প্রবাসীদের মধ্যে এয়ারলাইন্সের ঢাকা-নারিতা ফ্লাইটের জনপ্রিয়তা বাড়াবে, যা ১৭ বছরের বিরতির পর সেপ্টেম্বরে পুনরায় চালু হয়েছে।

“আমরা ইতিমধ্যেই আমাদের ঢাকা-নারিতা রুটে ইতিবাচক সাড়া পেয়েছি … এখন পর্যন্ত আমরা রুটের লোড ফ্যাক্টর নিয়ে সন্তুষ্ট,” আজম বলেন।

বাংলাদেশি ও জাপানি যাত্রী ছাড়াও বিপুল সংখ্যক নেপালি নাগরিক এবং বেশ কিছু ভারতীয় নাগরিকও বিমানের ঢাকা-নারিতা-ঢাকা রুটের তিনটি সাপ্তাহিক ফ্লাইট ব্যবহার করছেন।

বিমানের মার্কেটিং অ্যান্ড সেলস ডিরেক্টর মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, “আমরা ৫০% প্যাসেঞ্জার লোড ফ্যাক্টর নিয়ে ঢাকা-নারিতা-ঢাকা ফ্লাইট শুরু করেছি… তবে বর্তমানে আমাদের উভয় প্রান্তেই প্রায় ৮০% লোড ফ্যাক্টর রয়েছে।”

এয়ার কানাডার সাথে কোড শেয়ার করার পর ঢাকা-নারিতা-ঢাকা ফ্লাইটের লোড ফ্যাক্টর প্রায় ১০০% হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

যে এয়ারলাইন্সগুলো এখন ভ্যানকুভার এবং এলএ রুটে ফ্লাইট চালাচ্ছে তাদের তুলনায় সালাউদ্দিনের মতে, বিমান মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার পশ্চিম উপকূলে ভ্রমণকারীদের কম খরচে সরবরাহ করতে পারে।

বাংলাদেশ ও জাপানের মধ্যে বিমান পরিষেবা চুক্তির অধীনে, টোকিও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে একটি পঞ্চম স্বাধীনতা সুবিধা উপভোগ করার অনুমতি দেয় যা একটি এয়ারলাইনকে তার নিজের দেশ থেকে দ্বিতীয় দেশে এবং সেই দেশ থেকে তৃতীয় দেশে যাত্রী নিয়ে যাওয়ার অধিকার দেয়।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) দীর্ঘদিন ধরে ইউএস ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ) সাথে বাংলাদেশের মর্যাদা “ক্যাটাগরি ১” এ উন্নীত করার জন্য নিযুক্ত রয়েছে যাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সহ স্থানীয় বাহকগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্যে তাদের নিজস্ব ফ্লাইট পরিচালনা করতে পারে।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিমান বিশ্বমানের সাশ্রয়ী ফ্লাইট সলুশন চালু করেছে

বিমান বিশ্বমানের সাশ্রয়ী ফ্লাইট সলুশন চালু করেছে

বিমানের টিকিটে ১৬ শতাংশ ছাড় বিজয় দিবসে

বিমানের টিকিটে ১৬ শতাংশ ছাড় বিজয় দিবসে