in

সেপ্টেম্বরে খুলছে ভূটান, তবে পর্যটন কর হবে দ্বিগুন

সেপ্টেম্বরে খুলছে ভূটান

সেপ্টেম্বরে খুলছে ভূটান – অবশেষে পর্যটকদের জন্য পুনরায় উন্মুক্ত করার তারিখ প্রকাশ করেছে দেশটি। আগামী ২৩ সেপ্টেম্বর, ২০২২ থেকে আন্তর্জাতিক পর্যটকদের জন্য পুরোপুরি খুলতে যাচ্ছে ভুটান।

মহামারীজনিত কারণে দুই বছরেরও বেশি সময় ধরে বহিরাগতদের জন্য ভুটানের সীমা বন্ধ রাখে দেশটির সরকার।

চমত্কার হিমালয়ের এই দেশটি যুগ যুগ ধরে বিশ্বজুড়ে ভ্রমণকারীদেরকে আকৃষ্ট করে চলেছে। করোনা মহামারী চলাকালীন সময়ে ভুটানে কঠোর নিয়ম আরোপ করেছিল, যা বহিরাগতদের সে দেশে প্রবেশ করতে দেয়নি।

তবে, এখন থেকে ভ্রমণকারীদের দেশে প্রবেশ এবং ভ্রমন করতে মোটা অংকের কর গুণতে হবে। সাম্প্রতিক একটি আপডেটে, পর্যটকদের জন্য ভুটান তার উন্নয়ন ফি বাড়িয়ে দিন প্রতি ২০০ ডলার করেছে।

ভুটান তার বিশুদ্ধ প্রাকৃতিক সৌন্দর্য এবং ক্রমবর্ধমান উন্নয়নের কারণে লাস্ট শাংরি-লা নামেও পরিচিত। দেশটি সর্বদা ‘উন্নত মান ও নিম্ন ঘনত্ব’ পর্যটন নীতিমালায় বিশ্বাসী।

ভুটানের পররাষ্ট্রমন্ত্রী এবং পর্যটন কাউন্সিলের চেয়ারম্যান ডাঃ তান্ডি দরজি বলেছেন, “কোভিড-১৯ আমাদেরকে পুনঃস্থাপনের সুযোগ দিয়েছে, কীভাবে সর্বোত্তমভাবে এই সেক্টরটির কাঠামো শক্ত করা যায় এবং সেক্টরটি পরিচালনা করা যায় তা নিয়ে পুনর্বিবেচনা করার সুযোগ দিয়েছে, যাতে এটি ভুটানকে শুধু অর্থনৈতিকভাবে নয়, সামাজিকভাবেও উপকৃত করে।”

প্রায় ৩০ বছর ধরে (১৯৯১ সাল থেকে), পর্যটকদের ৬৫ ডলার কর দিতে হতো, কিন্তু এখন এর পরিমাণ বাড়ানো হয়েছে এবং যারা এটি বহন করতে পারবে, তাদেরই কেবল স্বাগত জানাবে ভুটান। বর্ধিত (তিনগুণ) ট্যাক্স পর্যটকদের কার্বন ফুটপ্রিন্ট অফসেটিং এবং পর্যটন খাতে কর্মীদের দক্ষতা উন্নত করার জন্য কাজে লাগানো হবে।

পর্যটনশিল্প ভুটানের অর্থনীতির একটি বিশাল অংশ এবং দেশটির জিডিপির ৬% এই খাত থেকে আসে। ভুটানের পর্যটন কাউন্সিল অনুসারে, ২০১৯ সালে, ভুটান ৩১৫,৫৯৯ পর্যটক পরিদর্শন করেছে, যা থেকে পর্যটন শিল্প ২২৫ ডলার মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

What do you think?

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published.

শাহজালাল বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ, ডানা ক্ষতিগ্রস্ত

শাহজালাল বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষ

Europe’s Friendliest Countries you Must Visit this Summer

Europe’s Friendliest Countries you Must Visit this Summer