in ,

বিশ্বকাপ প্রেমের পর বাংলাদেশে দূতাবাস খুললো আর্জেন্টিনা

আর্জেন্টিনা

২০২২ সালের কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশের বিপুল সমর্থনের পর বিকশিত কূটনৈতিক সম্পর্কের একটি নতুন অধ্যায় হিসেবে সোমবার আর্জেন্টিনা ঢাকায় তাদের দূতাবাস পুনরায় চালু করেছে।

বিপুল সমাগমের মধ্যে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার ঢাকার বনানী এলাকায় দক্ষিণ আমেরিকার এ দেশটির নতুন দূতাবাস উদ্বোধন করেন।

“এটি একটি গুরুত্বপূর্ণ এবং আনন্দের মুহূর্ত। এটা শুধু কূটনৈতিক পদক্ষেপ নয়, এটা একটা আবেগঘন মুহূর্ত। এটি আমাদের জনগণের মধ্যে বিদ্যমান বন্ধুত্বের দৃঢ় বন্ধনের প্রতিফলন।” বলেছেন শাহরিয়ার আলম।

আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রী এই মুহূর্তটিকে “দুই দেশের মধ্যে আরও ভাল এবং শক্তিশালী সম্পর্ক তৈরির জন্য একটি পদক্ষেপ” হিসাবে ব্যক্ত করেছেন।

ঢাকায় নিযুক্ত কূটনীতিকরাও অনুষ্ঠানে যোগ দেন।

আর্জেন্টিনা ৪৫ বছর পর আবার দূতাবাস খুললো। ১৯৭৮ সালে তৎকালীন লাতিন আমেরিকার দেশ শাসনকারী সামরিক জান্তা ঢাকায় আর্জেন্টিনা দূতাবাসের দ্বার বন্ধ করে দেয়।

কূটনৈতিক কার্যক্রম, যেমন ভ্রমণের জন্য ভিসা, তখন থেকে প্রতিবেশী ভারতের দূতাবাস দ্বারা পরিচালিত হয়।

আর্জেন্টিনা বলেছে যে “রাজনৈতিক, কৌশলগত এবং বাণিজ্যিক” কারণের ভিত্তিতে বৈদেশিক নীতি নির্দেশিকা অনুসারে দূতাবাস পুনরায় চালু করা সুবিধাজনক।

আর্জেন্টিনার প্রতি বাংলাদেশী ফুটবল সমর্থকদের সমর্থন কাতার বিশ্বকাপের সময় শিরোনাম হয়েছিল, যা শুধুমাত্র উভয় দেশের ক্রীড়া সমর্থকদেরই নয়, তাদের সরকারকেও কাছাকাছি নিয়ে এসেছে।

“আমরা বাংলাদেশে দূতাবাস পুনরায় চালু করতে পেরে আনন্দিত। ফুটবলের আবেগ দুই দেশকে আবার একত্রিত করেছে। এর জন্য আমি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানাই,” দূতাবাস উদ্বোধনের পর ক্যাফিরো বলেন।

“আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী হবে। বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় উভয় দেশ একসঙ্গে কাজ করবে। বাংলাদেশের ফুটবলের উন্নয়নে আমরা একসঙ্গে কাজ করব।

ক্যাফিয়েরো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে।

আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ও গম আমদানি ছাড়াও দক্ষিণ আমেরিকার শক্তিশালী অর্থনৈতিক জোট মেরকোসুরে বাংলাদেশের অন্তর্ভুক্তি নিয়ে উভয় পক্ষের আলোচনা হতে পারে।

মেরকোসুর, বা সাউদার্ন কমন মার্কেট হল একটি অর্থনৈতিক ও রাজনৈতিক ব্লক যা মূলত আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে এবং উরুগুয়ে নিয়ে গঠিত।

ক্যাফিয়েরো সফরের অংশ হিসেবে দেশগুলো বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেছে; বাংলাদেশ ও আর্জেন্টিনা কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের জন্য একটি ভিসা অব্যাহতি চুক্তি, ফুটবল প্রশিক্ষণ ও সহযোগিতার সুবিধার্থে একটি চুক্তি এবং কূটনৈতিক প্রশিক্ষণের ক্ষেত্রে বিদেশী পরিষেবা একাডেমিগুলির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ আমেরিকা শাখার মহাপরিচালক মুহাম্মদ মোজাম্মেল হক বলেন, “আমরা বলতে পারি যে আর্জেন্টিনার ফুটবলের প্রতি আমাদের ভালোবাসা ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খোলার বিষয়টিকে ত্বরান্বিত করেছে।

হক বলেন, ফুটবল সহযোগিতা চুক্তির আওতায় আর্জেন্টিনা বাংলাদেশি কোচ ও তরুণ ফুটবলারদের প্রশিক্ষণ দেবে।

আবদুস সালাম মুর্শেদী, একজন রাজনীতিবিদ এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি, বলেছেন যে আর্জেন্টিনার সাথে ফুটবল সহযোগিতা একটি “খুব বিশেষ মুহূর্ত”।

বন্ধন পুনর্নবীকরণ বাংলাদেশের শীর্ষ রপ্তানি শিল্প, বস্ত্রশিল্পকেও সাহায্য করবে। বাংলাদেশ ইতিমধ্যেই বিশ্বব্যাপী স্পোর্টসওয়্যার উৎপাদনকারী এবং নাইকি, অ্যাডিডাস এবং পুমার মতো আন্তর্জাতিক ব্র্যান্ডের সরবরাহকারী।

“খুব সহজেই, আমাদের নির্মাতারা আর্জেন্টিনা ফুটবল দল এবং ভক্তদের জন্য জার্সি রপ্তানি করতে সক্ষম হবে,” মুর্শেদী বলেন। “বাংলাদেশে আর্জেন্টিনার নতুন মিশন এই বাজারে আমাদের বস্ত্র রপ্তানির সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

“আগে তাদের বাংলাদেশ সম্পর্কে তেমন ধারণা ছিল না। গত ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার জন্য বাংলাদেশি ফুটবল ফ্যান বেস তাদের বিস্মিত করেছিল। আমরা এমন একটি শুভ মুহুর্তের জন্য দীর্ঘকাল ধরে অপেক্ষা করছিলাম।”

মোমেন আর্জেন্টাইন মন্ত্রীকে বলেন যে বাংলাদেশ তার অবকাঠামোতে উল্লেখযোগ্যভাবে উন্নতি করেছে, এবং প্রবিধানকে সুবিন্যস্ত করেছে এবং দেশের কৌশলগত অবস্থান, দক্ষ জনবল এবং প্রচুর প্রাকৃতিক সম্পদ এটিকে ব্যবসা ও বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় গন্তব্যে পরিনত করেছে।

দেশটি বেসরকারি বিনিয়োগ আকর্ষণের জন্য ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলও নির্মাণ করছে, তিনি বলেন, আর্জেন্টিনাকে এখানে বিনিয়োগ বিবেচনা করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

 

 

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফ্লাইট টিকিট কিনলেই সৌদির ভিসা ফ্রি

ফ্লাইট টিকিট কিনলেই ট্রানজিট ভিসা ফ্রি!

Harry Potter Locations

Harry Potter Locations Everyone Should Visit in England and Scotland