in ,

৯ বছর পর রোমের সরাসরি ফ্লাইট বাংলাদেশ বিমানের

রোমের ফ্লাইট

প্রায় ৯ বছর বন্ধ থাকার পর ইতালির রোমের সরাসরি ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম গণমাধ্যমকে বলেছেন, আমরা আশা করছি যে, সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ থেকে ঢাকা থেকে রোমের সরাসরি ফ্লাইট চালু করা সম্ভব হবে। প্রাথমিক অবস্থায় এই রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ।

তিনি বলেন, প্রাথমিকভাবে বিমান এই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার দিয়ে ঢাকা থেকে ৯ ঘণ্টায় রোমে পৌঁছাবে ফ্লাইটটি।

জানা যায় যে, সর্বশেষ সমীক্ষা অনুযায়ী, ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত ইতালিতে নিয়মিতভাবে এক লাখ ৫০ হাজার ৬৯২ জন বাংলাদেশী বসবাস করছেন। যাদের অনেকেই বছরে একাধিকবার বাংলাদেশে আসা–যাওয়া করেন। তবে ঢাকা–ইতালি রুটে সরাসরি ফ্লাইট না থাকায় ট্রানজিটের মাধ্যমে এত বিপুল বাংলাদেশি যাত্রী পরিবহন করে আসছে মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইনসগুলো।

উল্লেখ্য, অব্যাহত লোকসানের কারণেই ২০১৫ সালের এপ্রিলে রোম রুটের সরাসরি ফ্লাইট বন্ধ করে দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইনস। চালু থাকা অবস্থায় বহরে থাকা বোয়িং–৭৭৭ ইআর উড়োজাহাজ দিয়ে ফ্লাইটটি পরিচালিত হতো। আসন সক্ষমতার তুলনায় গড়ে ৪০ শতাংশের বেশি যাত্রী না মেলায় সে সময় প্রতি ফ্লাইটে প্রায় এক কোটি টাকা লোকসান দিত বিমান।

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ইউএস-বাংলার বহরে প্রথম এয়ারবাস ৩৩০-৩০০ যুক্ত হলো

ইউএস-বাংলার বহরে প্রথম এয়ারবাস ৩৩০-৩০০ যুক্ত হলো

Exploring the Rich History of Vietnam

Exploring the Rich History of Vietnam: From Ancient Temples to Colonial Heritage