in

হজ ফ্লাইট শুরু হচ্ছে ৯ মে থেকে

হজ ফ্লাইট শুরু হচ্ছে ৯ মে থেকে

চলতি মৌসুমের হজ ফ্লাইট আগামী ৯ মে থেকে শুরু হচ্ছে। ঢাকা থেকে ওইদিনই সৌদি আরবের উদ্দেশে প্রথম ফ্লাইট হজযাত্রীদের নিয়ে রওনা দেবে। এরপর পরবর্তী ফ্লাইটগুলো শিডিউল অনুযায়ী ছাড়া হবে। তবে পরবর্তী ফ্লাইটগুলোর সময়সূচি এখনও চূড়ান্ত করা হয়নি।

মুহম্মদ কামরুজ্জামান, ঢাকা হজ অফিসের পরিচালক, ৯ মে হজ ফ্লাইট শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এখনও শিডিউল ঘোষণা করা হয়নি। দ্রুত শিডিউল ঘোষণা করে যাত্রীদের জানানো হবে।

ধর্ম মন্ত্রণালয় বলছে, গত বছর এক লাখ ১৯ হাজার ৬৯৫ হজযাত্রী বহন করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (সৌদিয়া) ও সৌদির বেসরকারি এয়ারলাইন্স ফ্লাইনাস মোট ৩৩৫টি হজ ফ্লাইট ঘোষণা করেছিল। চুক্তি অনুযায়ী, মোট হজযাত্রীর অর্ধেক বহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি অর্ধেক বহন করে সৌদিয়া ও ফ্লাইনাস এয়ার। এবারও এই তিন এয়ারলাইন্স হজযাত্রীদের বহন করবে।

জানা গেছে, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা থেকে মোট  ৮৩ হাজার ২০২ জন হজ পালন করতে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন চার হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পালিত হতে পারে পবিত্র হজ। প্রতিবছর এক মাস আগে থেকে শুরু হয় হজ ফ্লাইট। ধর্ম মন্ত্রণালয় ও এয়ারলাইন্সগুলো তার আগে হজযাত্রীদের ভিসা, ফ্লাইট শিডিউল-সংক্রান্ত কাজ সম্পন্ন করে। তবে এবারের ভিসা কার্যক্রম এখনও শুরু হয়নি। চূড়ান্ত হজযাত্রীদের তালিকা না পাওয়ায় ফ্লাইট শিডিউলও ঘোষণা করা হয়নি।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

 

 

Photo by Ibrahim Uz on Unsplash

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর সিঙ্গাপুরের চাঙ্গিকে পার করেছে

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর সিঙ্গাপুরের চাঙ্গিকে পার করেছে

দুবাই শীঘ্রই হবে বিশ্বের সব চেয়ে বড় বিমানবন্দরের ঘর

দুবাই শীঘ্রই হবে বিশ্বের সব চেয়ে বড় বিমানবন্দরের ঘর