in , , ,

ইথিওপিয়ান এয়ারলাইন্স ২০২৪ সালে ঢাকায় ফ্লাইট চালু করবে

ইথিওপিয়ান এয়ারলাইন্স গত সপ্তাহে ইথিওপিয়া এবং বাংলাদেশের মধ্যে একটি বিমান পরিষেবা চুক্তি (এএসএ) স্বাক্ষরের পর, ৮ মার্চ, ২০২৪ তারিখ থেকে আদ্দিস আবাবা এবং ঢাকার মধ্যে সরাসরি ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

ইথিওপিয়ান এয়ারলাইন্স গত সপ্তাহে ইথিওপিয়া এবং বাংলাদেশের মধ্যে একটি বিমান পরিষেবা চুক্তি (এএসএ) স্বাক্ষরের পর, ৮ মার্চ, ২০২৪ তারিখ থেকে আদ্দিস আবাবা এবং ঢাকার মধ্যে সরাসরি ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

রিদম গ্রুপের বাংলাদেশে ইথিওপিয়ান এয়ারলাইন্সের জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) এর ব্যবস্থাপনা পরিচালক সোহাগ হোসেন একটি নিউজ পোর্টালকে বলেছেন, “এয়ারলাইনটি আদ্দিস আবাবা-ঢাকা-আদিস আবাবার সরাসরি ফ্লাইট শুরু করার জন্য ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে বেছে নিয়েছে। প্রাথমিকভাবে, এটি সাপ্তাহিক পাঁচটি ফ্লাইট পরিচালনা করবে।

তিনি তাদের জানান, আফ্রিকান এয়ারলাইন্সের উদ্বোধনী ফ্লাইটে ইথিওপিয়ার পরিবহনমন্ত্রী এবং ইথিওপিয়ান এয়ারলাইন্স গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশ পরিদর্শন করবেন।

তিনি আরও বলেন, “রুটটি বাংলাদেশী প্রবাসীদের জন্য সামঞ্জস্যপূর্ণ ভাড়ায় বিভিন্ন সংযোগকারী ফ্লাইট অফার করবে কারণ এয়ারলাইনটি, আফ্রিকার বৃহত্তম নেটওয়ার্ক, ইউরোপ এবং উত্তর আমেরিকার সমস্ত বড় শহরকে ইথিওপিয়ান এয়ারলাইন্সের ভিত্তি আদ্দিস আবাবার সাথে সংযুক্ত করে।”

হোসেন বলেন, বাংলাদেশে বাণিজ্যিক নির্ধারিত ফ্লাইট শুরু করার পরপরই, ইথিওপিয়ান এয়ারলাইন, যা যুক্তরাষ্ট্রের দশটি স্থানে উড়ে যায়, বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ ব্যবহার করে ঢাকায় প্রতিদিন ফ্লাইট চালু করতে চায়।

৬ ডিসেম্বর, সৌদি আরবের রিয়াদে, ইথিওপিয়া এবং বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দুই দেশের কূটনৈতিক প্রচেষ্টার সাথে ধারাবাহিক বৈঠকের পর বিমান পরিষেবা চুক্তিতে স্বাক্ষর করে।

চুক্তিটি ৩-৭ ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে সৌদি আরবের রিয়াদে আইসিএও এয়ার সার্ভিসেস নেগোসিয়েশন ইভেন্ট ২০২৩ (আইসিএএন ২০২৩), সংস্থার সবচেয়ে বড় বিমান-সংক্রান্ত সমাবেশের সময় স্বাক্ষরিত হয়েছিল।

ইভেন্ট চলাকালীন বৈঠকের সময় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের নেতৃত্বে পাঁচ জনের একটি দল উপস্থিত ছিলেন।

৩১ বছর ধরে, ইথিওপিয়ার জাতীয় বাহক, ইথিওপিয়ান এয়ারলাইন্স, বাংলাদেশ থেকে তৃতীয় দেশের মাধ্যমে মালবাহী ফ্লাইট পরিচালনা করে আসছে।

সোহাগ, ইথিওপিয়ান এয়ারলাইনটি এখন ঢাকায় এবং ঢাকা থেকে অফলাইনে তিনটি সাপ্তাহিক অনির্ধারিত মালবাহী ট্রিপ করে উল্লেখ করে বলেছেন যে এএসএ বাংলাদেশে এবং বাংলাদেশ থেকে নির্ধারিত সরাসরি কার্গো ফ্লাইট শুরু করার অনুমতি দেবে।

ইথিওপিয়ান এয়ারলাইন্স, ১৪৭ টি উড়োজাহাজ সহ  যাত্রীর পরিমাণ, গন্তব্য পরিষেবা, বহরের আকার এবং আয়ের দিক থেকে আফ্রিকার বৃহত্তম বিমান সংস্থা। পরিষেবা দেওয়া দেশের সংখ্যার দিক থেকে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমান সংস্থা।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা-চেন্নাই রুটে বিমান ফ্লাইটের উদ্বোধন

ঢাকা-চেন্নাই রুটে বিমান ফ্লাইটের উদ্বোধন

Exploring the Most Sacred Mountains Across the Globe

Journey to the Divine: Exploring the Most Sacred Mountains Across the Globe