in

শাহজালাল বিমানবন্দরে ই-গেট, ইমিগ্রেশন করতে পারবেন নিজেরাই

দক্ষিণ এশিয়াতে বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্টের জন্য ই-গেট চালু হয়েছে।

শাহজালাল বিমানবন্দরে ই-গেট ইমিগ্রেশন

অবশেষে ই-পাসপোর্টধারীদের জন্য হযরত শাহজালাল বিমানবন্দরে ই-গেট ইমিগ্রেশন চালু করা হয়েছে। দক্ষিণ এশিয়াতে বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্টের জন্য ই-গেট (স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থা) চালু হয়েছে।

যাত্রীরা এখন থেকে নিজেরাই ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন।

গতকাল মঙ্গলবার (৭ জুন) আনুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রম চালু করা হয়। এর আগে সোমবার (৬ জুন) পরীক্ষামূলকভাবে এই গেট ব্যবহার করা হয়েছিল।

যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সহজতর করতে এগারো মাস আট দিন আগে বেশ ঘটা করে শাহজালাল বিমানবন্দরে এই ই-গেট স্থাপনের কাজ উদ্বোধন করা হয়েছিল। সেসময় বলা হয়েছিল, এত দিন ইমিগ্রেশন পুলিশ ম্যানুয়ালি যে কাজ করতো, সেটি এখন ই-গেটের মাধ্যমে সম্পন্ন হবে।

কিন্তু বাস্তবে উদ্‌বোধনের প্রায় এক বছরেও এত দিন ই-গেট ব্যবহারের উপযোগী ছিল না। তাই ই-পাসপোর্টধারী যাত্রীরা এধরনের কোনো সুবিধা পাচ্ছিল না। অবশেষে ৭ জুন ই-গেট চালু হয়ে গেল।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর (ডিআইপি) বিমানবন্দরে আগমনী ও বহির্গমন ইমিগ্রেশনে ই-গেট স্থাপন করেছে

শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক, গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, এই বিমানবন্দরে বহির্গমন এলাকায় ১২টি ও আগমনী এলাকায় দুটি ই-গেট স্থাপন করা হয়েছে। আজ থেকে যাত্রীরা ই-গেট পুরোপুরি ব্যবহার করতে পারছেন। ই-পাসপোর্টধারীরা তাদের ভেরিফিকেশন শেষে ই-গেট দিয়ে যেতে পারছেন।

আজ এই কার্যক্রম উদ্বোধনের সময় পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম এবং ই-পাসপোর্ট ইমিগ্রেশন প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাদাত হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন। তাঁদের সামনেই যাত্রীরা ই-গেট ব্যবহার করে ইমিগ্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেন ।

What do you think?

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published.

5 Countries with High International Business Retreat Rate

5 Countries with High International Business Retreat Rate

Dubai business growth

8 Reasons Entrepreneurs Choose Dubai For Business Growth