in ,

জেনে নিন ভ্রমণের কিছু দরকারি টিপস

জেনে নিন ভ্রমণের কিছু দরকারি টিপস

ভ্রমণ হচ্ছে মনের খোরাক। বন্ধু-বান্ধব বা পরিবারের সঙ্গে দূরে কোথাও ঘুরতে যাওয়ার আনন্দটাই অন্যরকম। তবে একটি  প্রাণবন্ত ও সফল ভ্রমণের জন্য চাই সুষ্ঠু পরিকল্পনা। কেননা অনেক সময় ছোটোখাটো কিছু ভুলের জন্য ভ্রমণের সব আনন্দ মাটি হয়ে যেতে পারে। আপনার ভ্রমণ ঝামেলাহীন করতে কিছু দরকারি টিপস নিয়ে আমাদের আজকের এই লেখাটি।

গুছিয়ে নিন প্রয়োজনীয় পেপার

ভিনদেশে ঘুরতে গেলে প্রয়োজনীয় কাগজপত্র সবার আগে গুছিয়ে রাখুন। পাসপোর্ট, আইডি, টিকিটের মত গুরুত্বপূর্ণ কাগজের ফটোকপি সাথে রাখুন। কোন দূর্ঘটনা ঘটলে বা ব্যাগ চুরি গেলেও  ফটোকপি আপনাকে অনেক আসন্ন বিপদ থেকে রক্ষা করবে।

সাথে রাখুন স্বাস্থ্য সুরক্ষার জিনিসগুলো

যেখানেই যান না কেন, সাথে যথেষ্ট পরিমানে মাস্ক, স্যানিটাইজার, অ্যালকোহল প্যাডস, ইত্যাদি রাখতে ভুলে যাবেন না।

সাথে রাখুন স্বাস্থ্য সুরক্ষার জিনিসগুলো

মহামারীতে সবার আগে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে। মনে রাখবেন, এখন এটাই “নিউ নরমাল”।

ব্যাগে থাকুক দরকারি জিনিস পত্র

অপ্রয়জনীয় জিনিস নিয়ে ব্যাগ ভারী না করে দরকারি জিনিসের তালিকা তৈরী করে ব্যাগ গুছান। যে দেশে ঘুরতে যাচ্ছেন সেই দেশের আবহাওয়ার কথা চিন্তা করে পোশাক নিন।

ব্যাগে থাকুক দরকারি জিনিস পত্র

রাতে ঘুমানোর পোষাক, মোজা, অন্তর্বাস ইত্যাদি ছোট কাপড়গুলো  লাগেজের একপাশে রাখবেন। রাতের জন্য হালকা ও আরামদায়ক পোশাক নিন। ব্রাশ, পেস্ট, শ্যাম্পু, চিরুনি, ক্রিম/লোশন, লিপজেল ইত্যাদি জিনিস একটা আলাদা ছোট ব্যাগে নিয়ে লাগেজে  রাখুন।

মোবাইল, ক্যামেরা চার্জার

ভ্রমণের আনন্দময় স্মৃতি ফ্রেমবন্দি করার জন্য মোবাইল বা ক্যামেরা অত্যাবশ্যক । সাথে নেয়া মোবাইল ও ক্যামেরার জন্য এক্সট্রা ব্যাটারি, মেমোরি কার্ড, চার্জার নিতে ভুলবেন না। একটা ছোট্ট মাল্টিপ্লাগ ও সাথে নিতে পারেন। সবচেয়ে ভাল হয়, সব চার্জার এবং গ্যাজেট একটা ব্যাগে রাখলে। তাহলে প্রয়োজনের সময় সহজে খুজে পেতে সমস্যা হবে না।

ভাষা শিখুন

যেখানে ভ্রমণে যাচ্ছেন সেখানকার টুকটাক ভাষা শিখে নিলে অনেক সমস্যা থেকে সহজেই উতরে যেতে পারবেন। বিশেষ করে কিভাবে সাহায্য চাইতে হয়, কিভাবে ধন্যবাদ জানাতে হয় সেগুলো জেনে নিন।

আরামদায়ক জুতা

ভ্রমণের সময় জুতা নির্বাচনে সচেতন হোন। এক্ষেত্রে ফ্যশনের চাইতে আরামকে বেশী গুরুত্ব দিন।

আরামদায়ক জুতা

যেহুতু বেড়াতে গেলে আমরা বেশিরভাগ সময় বাইরেই থাকি, তাই পায়ের জুতাটি আরামদায়ক হওয়া খুবই জরুরী।

ব্যাংক কার্ড নগদ টাকা

টাকা পয়সা ছাড়া তো ভ্রমণের কথা ভাবাই যায়না। প্র্রয়োজনীয় ডলারের পাশাপাশি আপনি যে দেশে ভ্রমণ করার কথা ভাবছেন সেখানকার কিছু মুদ্রা সর্বক্ষণ সাথে রাখবেন।

ব্যাংক কার্ড ও নগদ টাকা

ভ্রমণে গিয়ে ক্রেডিট কার্ড ব্যবহার করতে চাইলে আগে থেকেই ব্যাংকের সাথে কথা বলুন। এনডোর্স করতে হলে আগেই করে ফেলুন। ক্রেডিটকার্ড আর ক্যাশ টাকা আলাদা ব্যাগে রাখাই ভালো।

সাথে রাখুন ম্যাপ

যে শহরে ঘুরতে যাবেন সেই শহরের ম্যাপ সাথে রাখুন। অথবা চালু রাখুন আপনার স্মার্টফোনের গুগল ম্যাপ।

সাথে রাখুন ম্যাপ

ভ্রমণে গিয়ে দলচ্যুত হয়ে গেলে বা রাস্তা হারিয়ে ফেললে ম্যাপ আপনার গাইডের মতো কাজ করবে।

গণপরিবহনের ভাড়া সম্বন্ধে ধারণা নিয়ে নিন

ট্যুরিস্টদের কাছ থেকে বেশি ভাড়া বাগিয়ে নেন অনেকে। গণপরিবহন ব্যবহারের আগে স্থানীয় অধিবাসীদের কাছ থেকে ভাড়া জেনে নিন তাহলে আপনাকে ঠকতে হবেনা।

লিখে রাখুন ঠিকানা

ঝামেলা এড়াতে আপনার হোটেলের রুম নাম্বার ঠিকানা সহ কোন নোট প্যাড বা মোবাইলে সেভ করে রাখুন। এসব টুকটাক জিনিস মনে না ও থাকতে পারে, কিন্তু অনেক  সময় এসব ভুলে গেলে বড় রকমের ঝামেলা পোহাতে হতে পারে।

ফ্রী ওয়াইফাই ব্যবহারে সচেতন হউন

বিদেশে বেড়াতে গেলে ফ্রী পাবলিক ওয়াইফাই ব্যবহারের সময় সতর্ক থাকুন। বিশেষ করে ব্যাংক একাউন্টে লগইন ও ক্রেডিট কার্ডের লেনদেনের ব্যাপারে পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না।

ফ্রী ওয়াইফাই ব্যবহারে সচেতন হউন

এতে আপনার একাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি বাড়াবে।

সঙ্গে রাখুন ট্রাভেল ওয়ালেট

ট্রাভেল ওয়ালেট হচ্ছে এক ধরণের স্ট্রাপ লাগানো ব্যাগ যেটি সবসময় শরীরের সাথে লাগানো থাকে। এটিতে আপনি প্রয়োজনীয় কাগজপত্র , টিকেট , পাসপোর্ট , টাকা সহ অনান্য জিনিস রাখতে পারেন। এটি সবসময় শরীরের সাথে লেগে থাকে তাই হারানোর সম্ভবনা নেই বললেই চলে ।

উপরে আলোচিত বিষয়গুলো ছাড়াও যে দেশ ভ্রমণে যাচ্ছেন তার আবহাওয়া ,ভাষা , সংস্কৃতি এবং খাদ্যাভ্যাস সম্পর্কে কিছুটা ধারণা নিয়ে গেলে আপনার ভ্রমণ আরো সাফল্য মন্ডিত হয়ে উঠবে

What do you think?

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published.

কেন আপনার ভ্রমণ করা উচিৎ?

কেন আপনার ভ্রমণ করা উচিৎ?

বিশ্বের সেরা যত বিমানবন্দর

বিশ্বের সেরা যত বিমানবন্দর