in , , ,

ডিসকাউন্টে বিমানের টিকিট বিক্রির নামে প্রতারণা

ডিসকাউন্টে প্লেনের টিকিট বিক্রির নামে প্রতারণা

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তিন জনকে গ্রেপ্তার করেছে প্রবাসীদের ডিসকাউন্টে বিমানের টিকিট বিক্রির নামে ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নেওয়ার এক প্রতারণার জন্য। তারা দেশে আসতে ১৫ থেকে ২০ শতাংশ ছাড় কথা বলে প্রবাসীদের কাছে নকল টিকিট বিক্রি চেষ্টা করেছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, লিটন মিয়া (৩৭), মো. বেল্লাল হোসেন (৪৭) ও মো. রিয়াজ শেখ (৩৫)।

মোহাম্মদ হারুন অর রশীদ, ডিবির প্রধান, এসব তথ্য প্রকাশ করেন গত শুক্রবার, ১৫ মার্চ, দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে।

ডিবি জানিয়েছে, চক্রটি প্রথমে ফেসবুকে তাদের অফারের কথা প্রচার করত। পরে কেউ টিকিট কিনতে চাইলে সেই টাকা তারা ব্যাংক অ্যাকাউন্টে নিত, এরপর মোবাইল বন্ধ করে রাখত। প্রবাসীরা দেশের বাইরে থাকায় তেমন কোনো ব্যবস্থা নিতে পারতেন না। ফলে ধরাছোঁয়ার বাইরে ছিল চক্রটি। গত কয়েক বছরে চক্রটি শত শত প্রবাসীর কাছে এমন ভুয়া টিকিট বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

ডিবির প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মিন্টু নামে এক কাতার প্রবাসী লিটন মিয়ার কথায় বিশ্বাস করে টিকিট কাটেন। কিন্তু পরে বিমানবন্দরে গিয়ে জানতে পারেন তার টিকিটটি ভুয়া। এরপর তিনি আরেকটি টিকিট কেটে দেশে আসেন।

লিটনের দেওয়া একটি ব্যাংক অ্যাকাউন্টে মিন্টু সেই টিকিটের টাকা পরিশোধ করেছিলেন। সেই ব্যাংক অ্যাকাউন্টের তথ্য অনুসন্ধান করে ডিবি জানতে পেরেছে সেটি লিটনের নয়, তার এক আত্মীয়ের নামে খোলা। লিটন চক্রের মাধ্যমে যারা প্রতারিত হয়েছেন তারা বেশিরভাগই প্রবাসী শ্রমিক। তারা টিকিট কাটা হলেই মোবাইল বন্ধ করে রাখত। ফলে তাদেরকে ধরা তো দূরের কথা তাদের কাছে পৌঁছানোও যাচ্ছিলো না।

ডিবির এক কর্মবর্তা বলেন, তারা বিভিন্ন দেশে ভ্রমণের ওপর প্যাকেজ দেয়। দেখবেন যে টাকা যেতেই লাগে সেটি তারা কয়েক রাত থাকা-খাওয়ার অফার দিয়ে বসে আছে। মূলত এসব প্রতারণা। এমন অফারের লোভে অনেকে দেখা যায় প্রতারিত হচ্ছে। শেষে সেই টিকিট বুকিংকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিকে তারা খুঁজে পান না। প্রবাসী ভাইদের অনুরোধ করব, তারা যেন ১৫-২০ শতাংশ ছাড় দেখলেই টিকিট না কাটেন। অন্তত টিকিট কাটার আগে যেন সেটির অফিসটা খুঁজে বের করতে পারেন।

ডিবি প্রধান আরও বলেন, চতুর্থ শ্রেণি পাশ সাবেক পোশাক শ্রমিক লিটন মিয়া ২০১২ সালে কুয়েতে ড্রাইভার হিসাবে কর্মরত ছিলেন। বাংলাদেশে এসে ভিসার কাজ শুরু করেন। পরে একজন লিটনের টাকা আত্মসাৎ করে বিদেশ চলে গেলে তিনি প্রতিশোধপরায়ণ হয়ে প্রতারণায় জড়ান। এর পরিপ্রেক্ষিতে লিটন প্রাথমিকভাবে ফেসবুকে সানফ্লাওয়ার ট্রাভেলস ইন্টারন্যাশনাল নামে একটি পেজ খুলে ১৫ শতাংশ ডিসকাউন্টে টিকিট বিক্রির কথা বলে পোস্ট দেন। বিভিন্ন বুস্টিং এজেন্সিকে দিয়ে তার এ পোস্ট বুস্ট করান। তার চটকদার বিজ্ঞাপনে বিদেশে কর্মরত শ্রমজীবীরা আকৃষ্ট হয়ে ফেসবুকে দেওয়া ফোন নম্বরের মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপে যোগাযোগ করেন। তাদের মধ্য থেকে লিটন টার্গেট বাছাই করে ডিসকাউন্ট দামে টিকিট বিক্রির টোপ ফেলেন।

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

থাই এয়ারওয়েজ ঢাকা ও ব্যাংকক এর ফ্লাইটের সময় এগিয়েছে

থাই এয়ারওয়েজ ঢাকা ও ব্যাংকক এর ফ্লাইটের সময় এগিয়েছে

ঢাকা-চেন্নাই রুটে

ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইট বাড়াচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স