in

পডকাস্টঃ ইন্সপায়ারিং বাংলাদেশ – সকল ক্ষেত্রে ডিজিটাইজেশন আবশ্যক

ইন্সপায়ারিং বাংলাদেশ

ইন্সপায়ারিং বাংলাদেশ লিমিটেড সম্প্রতি দৈনিক লাইভ পডকাস্ট শুরু করেছে, যা মূলতঃ আসন্ন ‘৪০ আন্ডার ৪০ স্মার্ট বাংলাদেশ আইসিটি সামিট অ্যান্ড অ্যাওয়ার্ড ২০২৩’ – এর উপর ভিত্তি করে একটি আলোচনা পর্ব।

তারই ধারাবাহিকতায় গতকাল একটি লাইভ সেশনের ব্যবস্থা করে ইন্সপায়ারিং বাংলাদেশ। এই সেশনটির অন্যতম কো-স্পন্সর ছিল ব্রিটিশ বাংলা ট্র্যাভেল।

‘৪০ আন্ডার ৪০ স্মার্ট বাংলাদেশ আইসিটি সামিট অ্যান্ড অ্যাওয়ার্ড’-এর লক্ষ্য বাংলাদেশের তরুণ প্রাণদের স্বীকৃতি দেওয়া এবং ৪০ বছরের কম বয়সী ৪০ জন তরুণ অবদানকারীকে পুরস্কৃত করা, যাদের অবদান স্মার্ট বাংলাদেশ এবং পরবর্তী জ্ঞানভিত্তিক অর্থনীতির লক্ষ্য অর্জনে সহায়তা করছে।

ইন্সপায়ারিং বাংলাদেশ, গতকাল ২০ মার্চ, রাত ১০:৩০ টায় ‘৪০ আন্ডার ৪০ স্মার্ট বাংলাদেশ আইসিটি সামিট অ্যান্ড অ্যাওয়ার্ড ২০২৩’-এর জন্য একটি লাইভ সেশনের আয়োজন করে, যেখানে অতিথি বক্তা হিসেবে যোগ দিয়েছিলেন বিভিন্ন ব্যবসাশিল্প থেকে কয়েকজন শিল্প বিশেষজ্ঞ ।

বিশেষ এই লাইভ সেশনে অন্যতম প্যানেল স্পিকার হিসেবে ছিলেন জনাব নাজিম উদ্দিন, যিনি নেলসন কলেজ লন্ডন, এনসিএল ট্যুরস, লন্ডন চার্চিল কলেজ, প্রিন্ট টুডে, ব্রিটিশ বাংলা ট্র্যাভেল, এবং ট্রাভনেট টেক সলিউশন এর পরিচালক/সহ-প্রতিষ্ঠাতা।

তিনি স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ সম্পর্কে তাঁর চিন্তাভাবনা ব্যক্ত করে বলেন যে, এদেশে অসংখ্য দক্ষ, যোগ্য এবং প্রতিভাসম্পন্ন তরুন রয়েছে, যা পশ্চিমাদের তুলনায়ও বেশী। স্মার্ট বাংলাদেশ গড়তে তাঁদের অবদান সম্পর্কে তিনি অনেক বেশী আশাবাদী।

জনাব নাজিম উদ্দিন আরও বলেন, সকল ক্ষেত্রে ডিজিটাইজেশন আবশ্যক। বাংলাদেশের নীতিমালাগুলোকে অক্ষুন্ন রেখে যেকোনো ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে এবং ব্যবসা সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম পুরোপুরিভাবে ডিজিটাইজ না করলে অন্যান্য দেশের কাছে আমাদের পিছিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

গতকাল এছাড়া লাইভে উপস্থিত ছিলেন বেসিসের পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, ওয়েজলির পরিচালন অধিকর্তা নূরে এলাহী, ব্লু সলিউশনস লি. এর পরিচালন অধিকর্তা বিন্তি জাহান এবং সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুজতবা আলী আশিক।

তাঁরা স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি বলতে গিয়ে নিজ নিজ জায়গা থেকে তাঁদের কাজের মাধ্যমে কীভাবে এদেশের তরুন সমাজ তথা অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারেন, তা নিয়ে নিজেদের বক্তব্য রাখেন।

এসময় পুরো লাইভ পডকাস্টটি পরিচালনা করেন ইন্সপায়ারিং বাংলাদেশ লিমিটেড- এর প্রধান নির্বাহী কর্মকর্তা, ইমরান ফাহাদ।

Written by Tamanna Reza

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

হজ ফ্লাইট

হজ ফ্লাইট শুরু ২১ মে, বিমানের ফ্লাইট ১৬০টি

Offbeat Places in Turkey

The Best Offbeat Places to Visit in Turkey