in , ,

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল চালু হচ্ছে অক্টোবরে

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল চালু হচ্ছে অক্টোবরে

হযরত শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল গত বছরের অক্টোবরে আংশিক উদ্বোধন করা হয় কিন্তু তার কার্যক্রম শুরু হয়নি। তবে এবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ফারুক খান জানিয়েছেন চলতি বছরের অক্টোবর মাসেই টার্মিনাল চালু করা হবে।

মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, তিনি শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নিয়ে এ কথা জানান অ্যাভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরামের নির্বাহী কমিটির সঙ্গে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহর নতুনভাবে সাজানো হয়েছে। নতুন নতুন রুট চালু করা হয়েছে এবং আগামী ২৬ মার্চ তারিখে ঢাকা-রোম ফ্লাইট চালু হবে। পরবর্তীতে আরও নতুন রুট চালু করার জন্য নতুন এয়ারক্রাফট কেনার কথাও ভাবা হচ্ছে। এর পাশাপাশি দেশের বেসরকারি এয়ারলাইন্সগুলোও ভালো করছে।’

শাহজালাল বিমানবন্দরে নতুন রাডার স্থাপন করা হয়েছে যা দেশের সমগ্র আকাশসীমা নজরদারির আওতায় নিয়ে এসেছে। এর ফলে বাংলাদেশের আকাশসীমা দিয়ে চলাচলকারী উড়োজাহাজ হতে আয় বৃদ্ধি পেয়েছে। আইএলএস সিস্টেম আপগ্রেড করা হচ্ছে যাতে শীতকালে কুয়াশার কারণে ফ্লাইট ডাইভারশন না করতে হয়। তাছাড়াও কোন ফ্লাইট ডাইভারশনের দরকার পড়লে তা দেশের ভিতরেই করার জন্য মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে। এজন্য শীতকালে সিলেট এবং চট্টগ্রাম এয়ারপোর্ট ২৪ ঘন্টা চালু থাকবে।

ফারুক খান বলেন, ‘সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম এবং বেসরকারি উদ্যোক্তাদের কাজের ফলে ইতোমধ্যেই দেশীয় পর্যটকের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। এখন আমরা বিদেশি পর্যটক বাড়ানোর জন্য কাজ করছি। দেশের পর্যটনের পরিকল্পিত উন্নয়নের জন্য ইতোমধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। পর্যটন শিল্পে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার চেষ্টা চলছে। পুরাতন হয়ে যাওয়া বিভিন্ন পর্যটন স্থাপনা সংস্কার এবং এর কলেবর বৃদ্ধির জন্য দেশি-বিদেশি যৌথ বিনিয়োগের ব্যাপারে আমরা গুরুত্ব দিচ্ছি।’

আরো ভ্রমণ নিউজ পেতে > Travel News | British Bangla Travel

Written by Nadia Farha Mubin

Content Writer and Travel Enthusiast

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

৫ দিনের ‘বিশেষ ট্রেন’চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার রুটে

৫ দিনের ‘বিশেষ ট্রেন’চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার রুটে

সুইজারল্যান্ডে সরাসরি ফ্লাইট

সুইজারল্যান্ডে সরাসরি ফ্লাইট: চুক্তি স্বাক্ষর হতে পারে ২ মাসের মধ্যে